আগে নীতিমালা দেখুন!

বিসমিল্লাহীর রহমানির রাহিম

আছছালাম্আলাইকুম। টেকটোন্সবিডির পক্ষ থেকে সকল প্রযুক্তি প্রেমী বন্ধুদেরকে জানাই আন্তরিক অভিনন্দন।

চিন্তা করে দেখুন মহান আল্লাহ জালা শানুহু আমাদেরকে সৃষ্টি করেছেন এবং সাথে দিয়েছেন একটি নীতিমালা অর্থ্যাৎ পবিত্র কোরআনুল কারিম। যদি এই কোরআনিক নীতিমালা মেনে আমরা চলি তাহলেই কিন্তু আমাদের ইহকাল/পরকাল দুই জীবনই হবে সুখময়। আর যদি এই কোরআনিক নীতিমালা মেনে না চলি তাহলে কিন্তু আমারা কামিয়াবি-মুক্তি-সফলতা কিছুই অর্জন হল না।

এছাড়াও আপনি যদি মার্কেট থেকে একটি মোবাইল ক্রয় করেন। তাহলে মোবাইলটি যেই কোম্পানী বাজারে এনেছে সেই কোম্পানী কিন্তু আপনাকে একটি ইউজার ম্যানুয়েল দিয়ে দিবেন। অর্থ্যাৎ এই ইউজার ম্যানুয়েল দিয়ে আপনি আপনার মোবাইলটিকে সঠিকভাবে ব্যবহার করতে পারবেন।

সুতরাং দেখা যায় যে, এই মানব জীবনের প্রত্যেকটি খাতেই প্রয়োজন একটি সুনির্দিষ্ট নীতিমালার। সে অনুসারে টেকটোন্সবিডির আছে কতগুলো নীতিমালা। আমরা সকলেই চেষ্টা করব এই নীতিমালা মেনেই ব্লগে পোষ্ট-কমেন্ট-ভিজিট করতে। (ইনশআল্লাহ)। নিচে আমাদের প্রাথমিক কিছু নীতিমালা দেওয়া হল। যদি আপনাদের কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানান। আমরা অবশ্যই আমাদের লেখক এবং ভিজিটরদের ভালো ভালো পরামর্শগুলো নীতিমালায় অন্তর্ভূক্ত করব। ইনশআল্লাহ।

নীতিমালা সমূহ:

১.  যেসকল বিষয়ে আপনি এই ব্লগে লিখতে পারবেন:

     ১.১ যেহেতু এটি একটি প্রযুক্তি বিষয়ক ব্লগ তাই আমরা সর্ব প্রথম অনুরোধ করব- “প্রযুক্তি বিষয়ে লিখুন”।

     ১.২  আপনি ইসলামিক পোষ্টও করতে পারবেন।

      ১.৩  কোন নবী, বিজ্ঞানী, খেলোয়ারের জীবনি নিয়েও লেখা যাবে। কিন্তু কোন সঙ্গীতঙ্গ বা কোন নায়ক নায়িকার জীবনী লেখা থকে বিরত থাকুন।

২.   কোন পর্ণোসাইট বা পর্ণোসাইটের লিংক শেয়ার করা থেকে বিরত থাকুন।

৩.  টেকটোন্সবিডি ক্র্যাক, কীজেন, সিরিয়াল প্রভূতিতে বিশ্বাসী নয়। এসকল  ক্র্যাক, কীজেন, সিরিয়াল প্রভূতি পোষ্ট করার চেয়ে টেকটোন্সবিডি Open Source এর ফ্রি সফটওয়্যার নিয়ে পোষ্ট করাকেই বেশী ভালো মনেকরে।

৪.   কোন সফটওয়্যারের সিরিয়াল, ক্র্যাক, কীজেন ইত্যাদি ব্লগে সরাসরি প্রকাশ করা যাবে না। তবে লিঙ্ক দিয়ে অথবা প্রয়োজনে অন্য কোন শেয়ারিং সাইটে আপলোড করে লিঙ্ক দেয়া যাবে। তবে এই ব্যাপারে লিঙ্ক সংশ্লিষ্ট  কর্তৃপক্ষ আপত্তি করলে তা অপসারণ করা হবে।

৫.  লেখকের অধিকার: টেকটোন্সবিডি লেখকের অধিকারকে স্বীকৃতি দিয়ে চলছে সব সময়…. এবং ভিবষ্যতেও চলেব ইনশআল্লাহ……

    ৫.১ টেকটোন্সবিডিতে যদি কোন লেখক লেখা পোষ্ট করেন, তবে সেই লেখার সম্পূর্ণ মালিকানা লেখকের নিজের। টেকটোন্সবিডি এই লেখার মালিকানা দাবি করে না।

    ৫.২ লেখক ইচ্ছা করলে অন্যকোন সাইটে তার প্রকাশিত লেখাকে টেকটোন্সবিডিতে প্রকাশ করতে পারবেন। সেক্ষত্রে কোন পূর্ব প্রকাশিত সাইটের লিংক দিতে হবে না।

    ৫.৩  অন্য কোন সাইটে প্রকাশিত লেখাকে যেকেউই টেকটোন্সবিডিতে প্রকাশ করতে পারবে। সেক্ষেত্র লেখকের নাম অথবা পূর্ব প্রকাশিত লিংক অথবা পোষ্টের নিচে লিখে দিতে হবে “সংগৃতীত”

            বা “Copied”।

৬.  শুধুমাত্র প্রচারনার উদ্দেশ্যে একই সাইটের বিভিন্ন উপাদান নিয়ে বিভিন্ন ভাবে লেখা যাবে না।

৭.   পোস্টের মন্তব্যে অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, উস্কানিমূলক, অশালীন বা আপত্তিকর শব্দ/বাক্য প্রকাশ করা যাবে না।

৮.   কোন ব্যাক্তি/ব্লগ/ওয়েবসাইট/গোষ্ঠী/দল/প্রতিষ্ঠান বা ধর্ম কে হেয় বা ভাবমূর্তি নষ্ট করে এমন কিছু লেখা প্রকাশ করা যাবে না।

৯.   রাজনৈতিক প্রচারণার উদ্দেশ্য করা পোষ্টকে টোকটোন্সবিডি ঘৃণা করে। সুতরাং সকলের প্রতি একান্ত অনুরোধ এসকল কোন পোষ্ট করবেন না।

১০.  ব্যাক্তিগত মোবাইল/টেলিফোন নাম্বার/ইমেইল ঠিকানা প্রকাশ করা যাবে না।

১১. অর্ধেক পোষ্ট করে বাকি অর্ধেক পড়ার জন্য অন্য সাইটের লিংক অথবা ইমেইল দেয়া যাবে না। সম্পূর্ণ পোষ্ট এই ব্লগেই করতে হবে।

১২. কমেন্ট: কোন ব্যাক্তি/ব্লগ/ওয়েবসাইট/গোষ্ঠী/দল/প্রতিষ্ঠান/রাজনৈতিক প্রতিষ্ঠান বা ধর্ম কে হেয় বা ভাবমূর্তি নষ্ট করে এমন কোন কমেন্ট প্রকাশ করা যাবে না।

১৩. লেখা মানসম্মত না হলে প্রকাশ না করা বা প্রকাশিত লেখা বাদ দেয়ার অধিকার টেকটোন্সবিডি বিডি কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

১৪. কপি-পেষ্টকে টেকটোন্সবিডি পছন্দ করে না। তাই আপনার নিজের মত করে কিছু লিখুন প্রয়োজনে কর্তৃপক্ষ আপনার লেখাকে পরিবর্তন, সংশোধন অথবা পরিবর্ধন করে সুন্দর ভাবে ব্লগে প্রকাশে আপনাকে সাহায্য করবে।

১৫. প্রতিটি পোষ্টে সর্বনিম্ম ১০০টি শব্দ থাকেত হবে।

১৬. এটি একটি বাংলাব্লগ তাই বাংলা ব্যাতিত অন্য কোন ভাষায় পোষ্ট করা যাবে না। তবে সচরাচর বা বহুল ব্যবহৃত বিদেশী শব্দ গুলো পোষ্ট প্রকাশ করা যাবে।

১৭. উপরোক্ত নীতিমালা সকলকে মেনেই সাইটে পোষ্ট  এবং কমেন্ট করতে হবে।

* যেকোন সময় এই নীতিমালা পরিবর্তন, সংশোধন অথবা পরিবর্ধন করার অধিকার টেকটোন্সবিডি রাখে।

বি: দ্র: এই ব্লগে প্রকাশিত কোন লেখা,ছবি,মন্তব্যের দায়দায়িত্ব টেকটোন্সবিডি কতৃপক্ষ বহন করবে না।

Leave a Reply