ফ্রীল্যান্সিং কি, কেন ফ্রীল্যান্সিং শিখবেন?

By | ডিসেম্বর 14, 2016

ফ্রীল্যান্সিং কি?

বর্তমানে ফ্রীল্যান্সিং একটি জনপ্রিয় কর্মক্ষেত্র। খুব সহজে এবং বিনা পুজিতে আপনি ফ্রীল্যান্সিং শুরু করতে পারেন। আমাদের দেশে অনেক প্রতিভা আছে তাদের রয়েছে  অনেক সম্ভাবনা শুধু প্রয়োজন তাদেরকে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করা। শুধু মাত্র সঠিক তথ্য এবং দিকনির্দেশনার অভাবে বাংলাদেশের অনেক ফ্রীল্যান্সার পিছিয়ে যাচ্ছে। আজ আমি চেষ্টা করব এ সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে।

সহজ কথায় ফ্রীল্যান্সিং হল একটি স্বাধীন বা মুক্ত পেশা বা অন্য কারও কাজ চুক্তিভিত্তিক করে দেয়া। আমাদের দেশে ফ্রীল্যান্সিং বলতে আমরা বুঝি অন্য দেশের কাজ একটা মার্কেটপ্লেস থেকে যোগাযোগ করে, কাজ নেয়া এবং সেটা করা।

 

ফ্রীল্যান্সিং এর ক্ষেত্র – Upwork,  Elance, freelancer, আরও অনেক সাইট রয়েছে যেখানে আপনি বিনা মূল্যে নিবন্ধিত হতে পারেন এবং কাজ শুরু করতে পারেন।

 

ফ্রীল্যান্সিং এর সুবিধাসমূহ

ফ্রীল্যান্সিং এর অনেক সুবিধা আছে, যেমন আপনি নিজে নিজের কাজ ঠিক করতে পারছেন, নিজের পছন্দ মত কাজ বেছে নেয়ার সুযোগ, মার্কেট সম্পর্কে ধারনা পাবেন, আন্তর্জাতিক মানের কোম্পানির সাথে কাজ করার সুযোগ, নিজের পরিচয় এবং কাজকে অন্যকে জানাতে পারছেন, অবশ্যই আপনি উপার্জন করছেন, আপনার দক্ষতা যাচাই করার সুযোগ পাচ্ছেন, সর্বোপরি এই বিশ্বায়নের যুগে নিজেকে প্রস্তুত করতে পারছেন।

আপনি কোন ধরণের কাজ করবেন?

অনেক ধরনের কাজ আছে, আপনি আপনার পছন্দ এবং যোগ্যতা অনুযায়ী যেকোনো কাজ করতে পারেন। তবে আপনি যে কাজটি করবেন, তার একটি ন্যূনতম মান থাকা ভাল বলে আমার মনে হয়। ওয়েব ডিজাইন, প্রোগ্রামিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, লেখালেখি, ডিজাইন করা, অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট করা ইত্যাদি আপনাকে ভিন্ন উচ্চতায় নিয়ে যেতে পারে। শুধু মাত্র টাকা উপার্জন করার জন্য ফ্রীল্যান্সিং করা এবং নিজের অমূল্য সময় নষ্ট করা একই কথা। আপনাকে অবশ্যই এমন কাজ বেছে নেয়া উচিত যেটা আপনার ভবিষ্যতে কাজে লাগবে। আপনি এমন কাজ করেন, যেটা দিয়ে আপনি অর্থ উপার্জন করতে পারবেন, গর্ব করতে পারবেন এবং ভবিষ্যতে আপনার কাজে লাগবে।

 

কিভাবে ফ্রীল্যান্সিং শিখবেন

ফ্রীল্যান্সিং এর জন্য চাই সঠিক দিকনির্দেশনা – সঠিক দিকনির্দেশনা পেলে, আপনিও হতে পারেন একজন সফল ফ্রীল্যান্সার। এক্ষেত্রে আমার পরামর্শ হল, গতানুগতিক কোন দিক না গিয়ে, কোন সফল আইটি প্রতিষ্ঠানের সহযোগিতা নেয়া, তাদের কাছ থেকে সরাসরি হাতে কলমে শিখতে পারবেন।  কেননা তারা কাজ করেছে,  তারা জানে কোথায় ভুল হয়, কোনটা করা ভাল আর কোনটা করা ঠিক না।

এমনই একটি আইটি প্রতিষ্ঠান এ এম ওয়েব ক্রিয়েশন বিগত তিন বছর যাবৎ সফলতার সাথে আইটি সেবা পাশাপাশি তারা ট্রেনিং সেবা প্রধান করে আসছে। আপনি ফ্রীল্যান্সিং শেখার আগ্রহ থাকলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। আপনাদের সুবিধার্থে উক্ত প্রতিষ্ঠানের ওয়েবসাইটের যোগাযোগের লিংক দিলাম।

Share Button

One thought on “ফ্রীল্যান্সিং কি, কেন ফ্রীল্যান্সিং শিখবেন?

Leave a Reply