যাদের Epson Printer আছে বা ভবিষ্যতে ক্রয় করার সম্ভবনা আছে, তাদের জন্য অকল্পনীয় একটি ইউটিলিটি সফটওয়্যার!!! (মাত্র ৮০০ কেবি প্রায়)

বিসমিল্লাহীর রহমানির রাহীম

মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই নিশ্চই ভালোই আছেন?

আজ আপনাদের সাথে এমন একটি পোষ্ট শেয়ার করতে যাচ্ছি যা হচ্ছে Epson Printer এর একটি অত্যন্ত প্রয়োজনীয় Utility সম্পর্কিত।

আমার ২টি Epson Stylus T13 ও আমার এক বড় ভাইয়ের একটি Epsin Stylus R230 printer আছে। তো আমি কিছু দিন প্রিন্ট করার পর দেখাগেল যে, হঠাৎ একদিন আমার Printer এর কালির কার্টিজটি নাড়া-চাড়া করছে না!!! অনেক ধাক্কাধাক্কি করার পরও একচুলও নাড়াতে পারলাম না অবশেষে সার্ভিসিং সেন্টারে নেওয়ার পর ওরা বলল কোন সমস্যা নেই এটা ঠিক করে দিচ্ছি আপনাকে ৩০০/- টাকা দিতে হবে। আমি বললাম ঠিক আছে এটা ঠিক করে দিন। মাত্র ১/২ মিনিটের মধ্যেই ওরা আমাকে এটা ঠিক করে দিল। আপনি ভেবে হয়তবা অবাক হবেন ওরা Printer এর একটি স্ক্রুও খুলেনি শুধু Printer টিকে ওদের সিপিইউ তে ইউ.এস.সি দিয়ে লাগালো আর ১/২ মিনিটের মধ্যে কাম সাড়া করে দিল! আমি হা হয়ে রইলাম কিরে ভাই এই ১/২ মিনিটের কাজ করে ৩০০/- নিয়ে নিল। আমি ভাবলাম ওই লোক আমার বড় ভাই সম্প্রর্কের তারপরও আমার কাছ থেকে ৩০০/-টাকা নিল যদি অন্য কেউ হত বা আরোও ভালো কোন প্রিন্টার হত তাহলেতো এই হরিধন বাবুরা কম হইলেও ৫০০/- টাকা নিত।

 

কিছুক্ষণ পর ওরা বলল এই সমস্যা কিন্তু কিছু দিন পর পরই হইবো আপনি কিন্তু আমাদের কাছে নিয়া আইসেন। আমিতো মাথায় হাত কিরে ভাই কিছু দিন পর পর যদি এই সমস্যা হয় তাহলেতো আমার বারোটা বাইজা জাইবো। আমি বললাম আসলে ভাই এই সমস্যাটা কেন হয়? ওরা বলল Epson প্রিন্টারে একটি নির্দিষ্ট পরিমান প্রিন্ট হওয়ার পর পরই এটি লক হয়ে যায়। আর লক হলে এটাকে Reset দিতে হয়।

 

বাড়িতে আইসা কোন কথা না বইলাই নেটে গিয়া লাইগা গেলাম এইটার পিছে। চেষ্টা আর চেষ্ট। কারন আমার যেই পরিমাণ প্রিন্ট করতে হয় এই লক কিছু দিন পরই আবার লেগে যাবে তাতে কিন্তু কোন সন্দেহ নাই। আল্লাহর অশেষ রহমতে অবশেষে পেয়েও গেলাম ঐ সফটি যেটি দিয়ে ঐ হরিধনরা আমার কাছ থেকে ৩০০/- টাকা নগদ গুনে নিল। আসলে ভাই ঐ সময় ৩০০/- টাকা দিতে কিযে কষ্ট লেগেছিল আমার মনে। ভাবতে পারেন মেশিন লক হইছে তো টাকা দিতেই হইবো এতো কষ্ট কিসের? প্রকৃত পক্ষে আমি বলতে চাচ্ছি যে, দেখেন কোন একটু কাজও করেনাই শুধু একটা ইউটিলিটি দিয়া ৫/৬টা ক্লিক করল আর টাকা নগদ গুনে নিল এমন একবার ধন্যবাদও দিলনা। এই কাজ করার জন্য ও আমার কাছ থেকে খুব বেশী হলে ১০০/- টাকা নিলেই পরত কিন্তু নিয়ে নিল তিন গুন।

 

যাক এসব কথা এখন আসি আসল কথায় ==========

এখন আমি আপনাদের সকলের সাথে ঐ সফটটি শেয়ার করব যেটি দিয়ে হরিধনরা আমার প্রিন্টারের লক খুলেছিল……

Epson Stylus R220/R230 এর লক খোলার নিয়মাবলী:

 

একদম সোজা প্রথমে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। সেটআপ দিতে হবে না, এটি পোর্টেব্যল।

বরাবরের মতই মিডিয়া ফায়ার ডাউনলোড লিংক —-http://www.mediafire.com/download/gsvwoo4zs5nbvni/Resetter_Epson_R230_techtonesbd.com.rar

#  লক হওয়া প্রিন্টারটিকে পাওয়ার অন করে, সিপিইউতে ইউএসবি দিয়ে কানেক্ট করুন।

# ডাউনলোড হওয়া জিপ ফোল্ডারটিকে Extract করুন-

# তারপর সফটওয়্যারটিতে ডাবল ক্লিক করে ওপেন করুন।

এখন নিচের চিত্র দেখুন এবং চিত্রের মত হুবহু সব কিছু সিলেক্ট করুন-

চিত্র-১

 Epson_Adjustment1_techtonesbd.com

#এখন চিত্র-২ এ যেখানে ১ (Maintenance) লেখা আছে সেখানে ক্লিক করুন তারপর যেখানে ২ (Waste ink pad Counter) লেখা আছে সেখানে ক্লিক করুন, তারপর যেকানে ৩ (Read) লেখা আছে সেখানে ক্লিক করুন অবশেষে যেখানে ৪ (Reset) এ ক্লিক করে হয়তবা আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হতে পারে।

চিত্র-২Epson_Adjustment2_techtonesbd

# এখন সফটওয়্যারটি আপনাকে বলবে Please turn off a printer অর্থাৎ নিচের চিত্রের মত। তাই এখানে OK দেওয়ার আগে প্রিন্টারটিকে অফ করুন। প্রিন্টার অফ হলে পর OK তে ক্লিক করুন।

চিত্র-৩

 Epson_Adjustment3_techtonesbd

# এখন আপনার প্রিন্টারটিকে আবার অন করুন, আর মজা দেখুন। বুঝলেন না? বলছি আপনার প্রিন্টারের লক খুলে গিয়েছে (ইনশআল্লাহ)

     চিত্র-৪

Epson_Adjustment5_techtonesbd

যদি এই পোষ্টটিকে আপনি প্রয়োজনীয় মনে করেন তাহলে নিচের ফেসবুক লাইক বাটনে একটি লাইক দিয়ে রেখে দিন আপনার ওয়ালে থেকে যাবে আজীবনের জন্য ইনশআল্লাহ। পরবর্তীতে আপনার প্রয়োজন হলে আপনি সহজেই এই পোষ্টটি পড়তে পারবেন। আর আপনি যদি চান তাহলে সম্পূর্ণ পোষ্টটি PDF আকারে ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

===============================================

====আমার ছোট্র ব্লগে সকলকে দাওয়াত দিলাম : www.pchelpcarebd.blogspot.com======

=====================================================

ভাই আমিওতো আপনারই মতই একজন রক্তে-মাংসে গড়া মানুষ। তাই আমার কি কোন ভূলত্রূটি থাকতে পারে না?

আল্লাহ হাফেজ।

মোহাম্মদ নূরুল ইসলাম রনি

#আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। তবে নিজেকে মহান আল্লাহ-তায়ালার একজন নগণ্য বান্দা হিসেবে পরিচয় দিতেই ভালোবাসি। আমার একটি অন্যতম শখ হচ্ছে, বেশী থেকে বেশী প্রযুক্তিকে জানতে ও জানাতে। এর প্রয়াসেই বিভিন্ন ব্লগে পোষ্ট করে থাকি। একবার আমার ব্লগ সাবাইকে দাওয়াত- www.pchelpcarebd.blogspot.com # দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ করো।----- আলহাদীস। প্রযুক্তির সূরে মেতে উঠুক, বাংলার প্রতিটি মানুষ.......

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply